শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫০ অপরাহ্ন

২৩৯ বিজ্ঞানীর দাবি ‘বাতাসে ছড়ায় করোনা’, যাচাইয়ে ডব্লিউএইচও

২৩৯ বিজ্ঞানীর দাবি ‘বাতাসে ছড়ায় করোনা’, যাচাইয়ে ডব্লিউএইচও

স্বদেশ ডেস্ক:

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস বাতাসের মাধ্যমেও ছড়াতে পারে বলে দাবি করেছেন বিশ্বের ২৩৯ বিজ্ঞানী। তাদের অভিযোগ, ঝুঁকির এ বিষয়টি নিয়ে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে পারেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এমনকি সতর্কও করতে পারেনি।

ওই ২৩৯ বিজ্ঞানী অভিযোগ জানিয়ে ডব্লিউএইচওর উদ্দেশে খোলা চিঠিও লিখেছেন। তাদের দাবি, করোনাভাইরাস বাতাসে দীর্ঘক্ষণ টিকে থাকে। যে কারণে মানুষের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

তবে চিঠি পাওয়ার পর বিজ্ঞানীদের অভিযোগ আমলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বাতাসে করোনা ছড়ানোর তথ্য যাচাই করবে বলে জানিয়েছে সংস্থাটি।

মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস তাদের এক প্রতিবেদনে বলেছে, গতকাল মঙ্গলবার এ সংক্রান্ত বিষয়ে একটি ব্রিফিং দিয়েছে ডব্লিউএইচও। সংস্থাটি জানিয়েছে, তাদের বিশেষজ্ঞ কমিটি ভাইরাসটির সংক্রমণ বিষয়ে তথ্য সংগ্রহ করবে। কয়েকদিনের মধ্যেই এ বিষয়ে তথ্য হালনাগাদ করা হবে।

এ ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ বিষয়ে বিশেষজ্ঞ কমিটির প্রধান ড. বেনডেট্টা অ্যালিগরানজি বলেন, ‘বাতাসের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় বিশেষ করে জনবহুল, আবদ্ধ, পর্যাপ্ত বায়ু চলাচল করে না এমন এলাকায়। বিশ্বের ২৩৯ বিজ্ঞানী এ ব্যাপারে আমাদের অভিযোগ জানিয়েছেন। তাদের এ দাবি বাতিল করা যায় না।’

বিজ্ঞানীরা বলছেন, বাতাস ছাড়াও চোখ, নাক বা মুখ স্পর্শের মাধ্যমে প্রাণঘাতী ভাইরাসটি ছড়াতে পারে। করোনাভাইরাস সংক্রমিত হওয়ার এ দুটি পদ্ধতিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে ডাব্লিউএইচও ও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877